কম্পিউটার গেমে আসক্তির পরিণতি ভয়াবহ। Article Tube24। - Article -Tube

Blogger Tips.Android Tips,Android Apps.iPhone Solution iCloud Solution.Mobile Flash.Flash File.Mobile Firmware.Any Flash File.

Home Top Ad

Friday, April 3, 2020

কম্পিউটার গেমে আসক্তির পরিণতি ভয়াবহ। Article Tube24।

কম্পিউটার গেমে আসক্তিটা প্রায় সময়েই শুন হয় শৈশব থেকে এবং বেশিরভাগ সময়ই সেটা ঘটে অভিভাবকদের অজ্ঞতার কারণে। কম্পিউটার একটা ৭০ এবং এটা দিয়ে নানা ধরনের কাজ করা যেতে পারে। এই প্রযুক্তি সম্পর্কে এভ সুন্দর সুন্দর কথা বলা হয়েছে বে অনেক সমরই অভিভাবকরা ধরে নেন এটা দিে বা কিছু করা হয় সেটাই বুঝি তালো, তাই যখন তারা দেখেন তাদের সন্তানেরা দীর্ঘ অময় কম্পিউটারের সামনে বসে আছে তারা বুঝতে পারেন না তার মাঝে সতর্ক হওয়ার ব্যাপার রয়েছে। কম্পিউটার গেম এক ধরনের বিনোদন এবং এই বিলোদনের লানা রকম মাত্রা রয়েছে। হারা সেটি. খেলছে তারা সেটাকে নিছক বিনোদন হিসেবে নিয়ে মাত্রার তেতরে ব্যবহার করলে সেটি যেকোনো সুস্থ (বিনোদনের মতোই হতে পারে। কিন্ত প্রায় সময়ই লেটি ঘটে না। দেখা গেছে একটি ছেট শিশু থেকে পূর্ণ য়স্ক মানুষ পর্যন্ত সবাই কম্পিউটার গেমে আসক্ত হয়ে যেতে পারে । কোরিয়ায় একজন মানুষ টানা পঞ্ঝাশ ঘণ্টা কম্পিউটার গেম খেলে মৃত্যুর কোলে চলে পড়েছিল, চীনের এক দম্পতি কম্পিউটার গেম খেলার অর্থ জোগাড় করতে তাদের শিশু সন্তানকে বিক্রয় করে দিয়েছিল। এই উদাহরপগুলো আমাদের মনে করিয়ে দেয় কম্পিউটার গেমে আসক্ত হয়ে যাওয়া মোটেও বিচিত্র কিছু নয় এবং একটু সতর্ক না থাকলে একজন খুব সহজেই আসক্ত হয়ে যেতে পারে।

কম্পিউটার কিংবা কম্পিউটার গেমে আসক্তির বিষয়টা যেহেতু নতুন, তাই সেগুলো নিয়ে গবেষণা এখনো খুব বেশি হয়নি। কিন্তু ভবিষ্যতে পুরো বিষয়টি নিয়ে গবেষকরা আরো নিশ্চিতভাবে দিক-নির্দেশনা দিতে পারবেন । এখনই গবেষণায় দেখা গেছে কোনো একটা কম্পিউটার গেমে তীব্রভাবে আসন্ত একজন মানুষের মস্তিষেক (বিশেষ উত্তেজক রাসায়নিক দ্রব্যের আবির্ভাব হয়। শুধু তাই নয় যারা সপ্তাহে অন্তত ছয় দিন টানা দশ ঘণ্টা করে কম্পিউটার ব্যবহার করে তাদের মস্তিষেকর গঠনেও এক ধরনের পরিবর্তন হয়ে যায়। কাজেই কম্পিউটার গেম চমৎকার একটা বিনোদন হতে পারে- কিন্তু এতে আসক্ত হওয়া খুব সহজ এবং তার পরিণতি মোটেও ভালো নয়, সেটা সবাইকে মনে রাখতে হবে ।

No comments:

Post a Comment